অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর ।

অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর

অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর

আপনি যদি অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর বা অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর pdf অনুসন্ধান করে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আজকে আমরা আমাদের এই আর্টিকেলে অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করবো।

অপরিচিতা গল্পের সারাংশ [মূলভাব বা মূল বিষয়বস্তু]

১. ‘জায়গা আছে’ কথাটির তাৎপর্য বর্ণনা করো।

উত্তর: প্রশ্নোক্ত  কথাটির মধ্যে অনুপম কল্যাণী কে জীবন সাথী করতে না পারলেও তার হৃদয়ে স্থান পাওয়ার প্রত্যাশা ও আত্মজিজ্ঞাসা দিকটি প্রকাশ পেয়েছে।

মাকে নিয়ে তীর্থে যাওয়ার সময় অনুপম একটি মেয়ে কন্ঠ শুনে মুগ্ধ হয়। মেয়েটি তার সঙ্গীদের বলে ‘শিগগিরই চলে আয়-এই গাড়িতে জায়গা আছে’। তারপর থেকে ‘জায়গা আছে’ কথাটি অনুপমের কানে বারবার বাঁচতে থাকে। সে সেই কথা ও কণ্ঠঃ মনে করে রোমাঞ্চিত হতে থাকে। অবশেষে জানতে পারে এই সেই মেয়ে যার সঙ্গে তার বিয়ে হতে গিয়ে ভেঙে গেছে। তারপরও অনুপম আশা ছাড়ে নি। বিয়ের আসা করে না কিন্তু কল্যাণীর মনে জায়গা পাওয়ার আশা তার তীব্র। বছরের পর-বছর সেই ‘জায়গা আছে’ কথাটি আঁকড়ে ধরে কল্যাণে ওখানে পড়ে রয়েছে। সুবিধামতো তার কাজ করে তার মন জয় করার চেষ্টা করছে। আর এসব করতে পেরে তার মনে হয় সে জায়গা পেয়েছে।

অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর
অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর

অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর pdf

২. ‘দেখি মেয়ে বিয়ে দেন কেমন করিয়া’ কথাটি কেন বলা হয়েছে?

উত্তর: দেখি মেয়ে বিয়ে দেন কেমন করে এ কথাটি রাগ করে অনুপমের মামা বলেন।

বিয়ের আসরে কন্যা কল্যাণীর গায়ের গহনা খুলে অনুপমের মামা সেকরা দিয়ে পরীক্ষা করালে সান্ডুনাথ সেন তীব্র অপমানিত বোধ করেন। অনুপমের  মামারে আচরণে ক্ষুন্ন হয়ে তিনি কৌশলে তাদের খাইয়ে দেন, তারপর বিয়ে ভেঙে দেন। গাড়ি ডেকে তাদের বাড়িতে পাঠিয়ে দিতে চান। কল্যাণীর পিতার উপর অনুপমের বাড়ির সবাই রেগে যায়। অনুপমের মামা রাগে-ক্ষোভে জানান সান্ডুনাথ সেন কিভাবে মেয়ের বিয়ে দেন এটা তিনি দেখে নেবেন। মূলত প্রশ্নোক্ত উক্তিটির মধ্যে তিনি সান্ডুনাথ সেনের প্রতি অনুপম মামার ক্ষোভ প্রকাশ করেছে পেয়েছে।

অপরিচিতা গল্পের জ্ঞানমূলক প্রশ্নের উত্তর pdf

৩. ‘এইটি একবার পরখ করে দেখো।’  কি এবং কেন পরখ করে দেখতে বলা হয়েছে?

 উত্তর: একজোড়া এয়ারিং সেকরার হাতে দিয়ে তা খাঁটি সোনা কিনা পরখ করে দেখতে বলেছেন সান্ডুনাথ সেন আলোচ্য উক্তিটির মধ্য দিয়ে।অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর

‘অপরিচিতা, গল্পের  অনুপমের সাথে সান্ডুনাথ সেনে কন্যা কল্যাণীর বিয়ে ঠিক হয়। কিন্তু অনুপমের মামার চরম যৌতুকলোভী মানসিকতার প্রকাশ ঘটে বিয়ের আসরে। যৌতুকের গহনা কল্যাণীর শরীর থেকে খুলে পরীক্ষা করান। তখন সান্ডুনাথ সেন একজোড়া রিং এগিয়ে দেন সেকরার হাতে তা পরখ করে দেখার জন্য। কেননা সেটা ছিল অনুপমের মামার দেওয়া বিলাতি জিনিস, যাতে সোনার ভাগ সামান্য ।

বায়ান্নর দিনগুলো রচনার অনুধাবনমূলক প্রশ্নের উত্তর।

৪. সুধা কণ্ঠধারী মেয়েটির পরিচয় কি?

উত্তর: সুধাকণ্ঠ তারই মেয়েটির নাম কল্যাণী।

মায়ের সাথে অনুপমের তীর্থে যাওয়ার পথে যে চঞ্চল তরুণী দুটি তিনটি ছোট ছোট মেয়েকে নিয়ে সেই গাড়িতে উঠেছিল তার নাম কল্যাণী। তার পিতা ডাক্তার সান্ডুনাথ সেন। কল্যাণীর কণ্ঠস্বর লালিত্য মাখা। প্রাণচঞ্চল কল্যাণী অনায়েসেই ছোটদের সাথে মিশতে পারে। সে দৃঢ় প্রতিজ্ঞ এবং দেশ সেবায় নিবেদিত প্রাণ।

৫. ‘আমি তো  চমকিয়া  উঠিলাম’  কথাটি বুঝিয়ে লেখ।

উত্তর:  ‘আমি তো চমকিয়া  উঠিলাম’ বলতে গাড়িতে ওঠার জন্য কল্যাণীর আহবানে অনুপমের চমকে ওঠাকে বোঝানো হয়েছে।

অনুপম মাকে নিয়ে তীর্থে যাওয়ার পথে অপরিচিত এক মেয়ের কণ্ঠস্বর শুনে মুগ্ধ হয়। অনুপম মেয়েটিকে দেখার চেষ্টা করে কিন্তু দেখতে পায়না। বাঙালি সেই মেয়ের কন্ঠস্বর অনুপমের হৃদয় চাঞ্চল্যের সৃষ্টি করে। পরদিন বড় স্টেশনে গাড়ি বদল করার সময় একটি মেয়ে তাদের গাড়িতে ওঠার জন্য আহবান করে। তখন ঐ মেয়ের কন্ঠস্বর শুনে অনুপম চমকে ওঠে। কারণ এটি তার পূর্বেই কণ্ঠ।

৬. ধনী কন্যা অনুপম আমার পছন্দ নয় কেন বুঝিয়ে দাও।

ধনী পরিবারের কন্যা অনুপম আমার পছন্দ নয়। কারণ ধনীর মেয়েরা মাথা হেঁট করে স্বামীর সংসারে থাকতে নারাজ। মামা অনুপমের জন্য এমন পাত্র খুঁজছেন যার বাবা ধনী নয়। কারণ ধনীর মেয়েরা সংসারের সব যন্ত্রণা অপমান সহ্য করবেনা। আর দরিদ্রের কন্যা এই সব মাথা পেতে নিরবে সহ্য করে যাবে, প্রতিবাদ করবে না। অনুপমের ঘরে যে মেয়ে আসবে সে অবশ্যই মাথা হেঁট করে আসবে এটাই ছিল মামার প্রত্যাশা।

৭. কোন কিছুর জন্যই অনুপমকে কোন ভাবনা ভাবতে হয় না কেন?

উত্তর: মামা অনুপম দের সংসারটাকে চারদিক থেকে এমন ভাবে ঘিরে রেখেছেন যে কোন কিছুর জন্যই অনুপমকে কোন ভাবনা ভাবতে হয় না।

অনুপমের বাবা বেঁচে নেই মা আছেন তবে মা থাকলেও তারা আসল অভিভাবক তার মামা। তিনি সংসারের সব কিছুর ভার নিজের কাঁধে নিয়েছেন,  সংসারের সব ভাবনা তার।  কেননা তিনি তাঁর বিচক্ষণতা দিয়ে সবাইকে হটিয়ে অনুপমদের স্বার্থ রক্ষা করে এসেছেন এতোকাল।  এ কারণে কোনো কিছু নিয়ে অনুপমকে কোন ভাবনা ভাবতে হয় না।

৮. মামার মুখলাল হয়ে ওঠে কেন? 

উত্তর:কনের দরিদ্র পিতার কাছে নিজের কূটচাল ও চাতুরী প্রকাশ পাওয়ায় অপমানে অনুপমের মামা মুখ লাল হয়ে ওঠে।

বিয়েতে  অনুপমের মামার ইচ্ছা ছিল সমস্ত দেনাপাওনা কড়ায় গণ্ডায়  বুঝে নেয়া। এই উদ্দেশ্যেই তিনি বিয়ে বাড়িতে সেকরা সহ হাজির হন। যাতে কন্যা পক্ষ থেকে যেসব গহনা দেয়া হবে সেগুলো পরখ করে নিতে পারেন। শেষ পর্যন্ত গহনা যাচাই করার সময় মেয়ের বাবা সান্ডুনাথ সেন একজোড়া কানের দুল সেকরাকে পরখ করতে বলেন। সেকরা জানায় ঐ কানের দুলে সোনার পরিমাণ অনেক কম আছে। ওই কানের দুল অনুপমের মামা মেয়েকে আশির্বাদ করার সময় দিয়েছিলেন। শান্ডুনাথ সেন অনুপমের মামার হাতে কানের দুল জোড়া দিয়ে তা তার কাছে রাখতে বলযায় অনুপমের মামা অপমানিত বোধ করে। দরিদ্রের কাছে পরাজিত হয়ে যায় তার মুখ লাল হয়ে ওঠে। 

৯. ‘বাবাজি একবার এদিকে আসতে হচ্ছে’ কে কাকে বলেছে ব্যাখ্যা করো।

উত্তর: বাবাজি একবার এদিকে আসতে হচ্ছে – এ কথাটি কন্যার পিতা শান্ডুনাথ সেন বর অনুপম কে বলেছেন।‘অপরিচিতা’ গল্পে কনের পিতা শান্ডুনাথ সেনকে বরের মামা পাশের ঘরে ডেকে নিয়ে বিবাহের আগে কোন এর সমস্ত গহনা যাচাই করে দেখার প্রস্তাব করেন। এতে বডর অনুপমের মতামত কি তা জানতে চান।অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর  শান্ডুনাথ সেন অনুপমকে প্রশ্নোত্তরটি বাক্য সম্বোধন করে থাকে সেখানে যেতে বলেন। তিনি অনুপমকে তার  মামার ইচ্ছার কথা জানিয়ে তার মতামত জানতে চান।

১০. কল্যাণের ‘মাতৃ আজ্ঞা’র ধরন আলোচনা করো।

উত্তর: কল্যাণীর মাতৃ আজ্ঞা হলো দেশমাতৃকার সেবায় আত্মনিয়োগ

বিয়ের পিঁড়িতে বসে বরপক্ষের হীন মানসিকতার কারণে বিয়ে ভেঙে যায় কল্যাণীর। পুরুষতান্ত্রিক সমাজের মানুষের হীন মানসিকতার বিরক্ত হয়ে কল্যাণে বিয়ে না কর পন করে। আর দেশের সেবা করার লক্ষ্যে মেয়েদের শিক্ষিত করা ব্রত গ্রহণ করে। ‘অপরিচিতা” গল্পের সমাজসেবামূলক মাতৃ আজ্ঞা।

  • Related searches
  • অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর ২০২২
  • অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর pdf
  • অপরিচিতা গল্পের সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর
  • অপরিচিতা গল্পের মূল বিষয়বস্তু
  • অপরিচিতা গল্পের অনুপমের চরিত্র
  • অপরিচিতা mcq quiz
  • অপরিচিতা গল্পের অনুধাবনমূলক প্রশ্নের উত্তর
  • অপরিচিতা গল্পের চরিত্র
  • অন্নপূর্ণার কোলে গজাননের ছোট ভাইটি উক্তিটি ব্যাখ্যা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *